অফিসিয়াল ও আন অফিসিয়াল ফোন চেক করার নিয়ম

এই আর্টিকেলটিতে আমরা আলোচনা করব অফিসিয়াল এবং অন অফিসিয়াল ফোন সম্পর্কে। কিভাবে আপনি বুঝবেন আপনার ফোনটি অফিসিয়াল না আন অফিসিয়াল সেটি এই আর্টিকেলটির মূল আলোচ্য বিষয়। অফিসিয়াল ফোন চেক করার নিয়ম ও দেখানো হবে এই আর্টিকেলটিতে।

আরো পড়ুনঃ Realme Narzo 20 Price in Bangladesh & Full Specifications

মোবাইল ফোন আমাদের সকলের নিকট একটি গুরুত্বপূর্ণ ইলেক্ট্রনিক গ্যাজেট। একটি মোবাইল ফোনের মাধ্যমে আমরা অনেক গুরুত্বপূর্ণ কাজ অনায়েসে করে ফেলতে পারি। মোবাইল ফোন প্রস্তুতকারী কোম্পানীরাও নিত্য নতুন প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্মার্টফোন লঞ্চ করে যাচ্ছে। আর আমরা আমাদের বাজেট/ ব্যবহার উপযোগী ফোন কিনে ব্যবহার করছি।

ফোন কেনার সময় আমরা অনেক দিক দেখে একটি স্মার্টফোন কিনে থাকি। যেমন –

  • ব্যাটারি
  • ডিজাইন
  • র‍্যাম/ রোম
  • প্রসেসর

ইত্যাদি। এসবের পাশাপাশি আমাদের আরো দুইটি বিষয়ের দিকে খেয়াল রাখা উচিতে।

  1. ফোনটি আসল না নকল
  2. ফোনটি অফিসিয়াল নাকি আন অফিসিয়াল

এই দুইটি বিষয়ের একটি সহজ সমাধান হলো ফোনটি অফিসিয়াল নাকি আন অফিসিয়াল তা চেক/ যাচাই করে নেওয়া। যদি আমরা তা যাচাই করে তাই তাহলে খুব সহজে ফোন আসল-নকল বোঝার পাশাপাশি ফোনটি অফিসিয়াল কি না তাও বুঝে নিতে পারব।

মোবাইল ফোন অফিসিয়াল কি না তা যাচাই করা অনেক সহজ। মুহূর্তের মধ্যে আমরা তা করে নিতে পারব। এজন্য নিচের ধাপগুলো ফলো করতে পারেন।

অফিসিয়াল ও আন অফিসিয়াল ফোন চেক করার নিয়ম

ধাপ ১ঃ ফোন অফিসিয়াল নাকি আন অফিসিয়াল এটি যাচাই করার পূর্বে আপনাকে ফোনের IMEI নাম্বার জেনে নিতে হবে (যে ফোনটি অফিসিয়াল নাকি অনফিসিয়াল যাচাই করবেন সেই ফোনটির IMEI)। IMEI নাম্বার চেক করা অনেক সহজ। আপনি দুই পদ্বতিতে IMEI নাম্বার চেক করতে পারেন।

  1. মোবাইল ফোনের ডায়াল প্যাড/ ডায়াল অপশন থেকে *#06# ডায়াল করুন। অথবা,
  2. আপনার কেনা ফোনের বক্সের পিছন চেক করুন সেখানে IMEI নাম্বার দেখতে পারবেন।

ধাপ ২ঃ এবার, আপনি ফোনের মেসেজ অপশন থেকে KYD<space>IMEI NUMBER লিখে ১৬০০২ তে এসএমএস সেন্ট করুন। উদাহরণ সরূপ ধরা যাক আপনার ফোনের IMEI নাম্বার 123456789012345। তাহলে এসএমএসটি হবে এরকম –

KYD 12345678901234

আশা করছি বুঝতে পেরেছেন কিভাবে অফিসিয়াল ও আন অফিসিয়াল ফোন চেক করতে হয়।

কেন অফিশিয়াল ফোন কিনবেন?

এখন আসি কি কারণে আপনার অফিসিয়াল ফোন কেনা উচিত।

  1. আপনার ফোনটি যদি অফিসিয়াল হয় তাহলে আপনার ফোনটি বৈধ হিসাবে গণ্য হবে।
  2. আপনার মোবাইল ফোনটি হারিয়ে গেলে পুলিশে জিডি করার মধ্যমে ফোনটি ফেরত পেতে পারেন।
  3. মোবাইল ফোনে ১ বছরের অফিসিয়াল ওয়ারেন্টি পাবেন যেটি আন অফিসিয়াল ফোনে পাবেন না।

এই ছিল আজকের আর্টিকেল। আশা করছি আর্টিকেলটি আপনার জন্য সহায়ক হবে। আর, আপনিও খুব সহজে অফিসিয়াল ও আন অফিসিয়াল ফোন চেক করে নিতে পারবেন।

About Vickers Carter

My name is Vickers Carter and I have been writing for Mobilekoto.com for more than 6 years. Writing on many troubleshooting issues on gadgets operating systems (iOS/Android/Windows) are my main focus on my blog. Also, I love to review the smartphone's Specs and configurations. Stick to my latest updates and enjoy the tech world!